টেট পরিক্ষায় এটি রুখতে নজিরবিহীন সিদ্ধান্ত নিলো প্রাথমিক শিক্ষা পর্ষদ!

WB Primary TET 2022: প্রাথমিক শিক্ষা পর্ষদ (West Bengal Board of Primary Education) ১১৭৬৫টি শূন্যপদের জন্য শিক্ষক নিয়োগ করবে। গত ২৯ সেপ্টেম্বর প্রাথমিক শিক্ষক নিয়োগের জন্য প্রথম বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। পর্ষদের তরফে জারি করা নির্দেশিকা অনুযায়ী ডিএলএড এবং বি.এড প্রশিক্ষণপ্রাপ্ত স্নাতক পাশ প্রার্থীরাও এই টেট (TET) পরীক্ষায় আবেদন করতে পারবেন

এছাড়াও কেবলমাত্র ২০২০-২২ শিক্ষাবর্ষই নয়, এর পরবর্তী শিক্ষাবর্ষে যারা ডিএলএড বা বিএডে ভর্তি হয়েছেন, তারাও প্রাথমিকের টেট দিতে পারবেন। অর্থাৎ যারা চলতি শিক্ষা বর্ষ ভর্তি হয়েছেন তারাও প্রাথমিকের টেট পরিক্ষা দিতে পারবেন।গত ১৪ অক্টোবর থেকে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। প্রাথমিকে শিক্ষক নিয়োগের জন্য আগামী ১১ ডিসেম্বর টেট পরীক্ষা নেবে প্রাথমিক শিক্ষা পর্ষদ (West Bengal Board of Primary Education)।

Advertisement

প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল জানিয়েছেন স্বছতার সাথেই এই টেট প্রক্রিয়া সম্পন্ন করা হবে। এই টেট পরীক্ষা নিয়ে একাধিক নির্দেশ জারি করেছে পর্ষদ। একদিকে দুর্নীতির তদন্ত, তল্লাশি অভিযান (ED Raid) চলছে, অন্যদিকে চাকরি প্রার্থীদের আন্দোলন। এসবের মাঝেই টেট (TET) পরীক্ষা নিয়ে নয়া গাইডলাইন প্ৰকাশ করল প্রাথমিক শিক্ষা পর্ষদ

প্রাথমিক শিক্ষা পর্ষদের জারি করা গাইডলাইনগুলি হল:-

১) পরীক্ষা শুরু হওয়ার ২ ঘণ্টা আগে পরীক্ষাকেন্দ্রে প্রার্থীদের রিপোর্টিং করতে হবে।

Advertisement

২)অ্যাডমিট কার্ডের রোল নম্বর অনুযায়ী প্রত্যেকটি প্রার্থীর জন্য সিট বরাদ্দ করা থাকবে। প্রার্থীদের নিজেদের বরাদ্দ সিটে বসেই পরীক্ষা দিতে হবে।

৩) কোনো ঘড়ি অথবা কোনো রকম গয়না পড়ে পরীক্ষার হলে প্রবেশ নিষিদ্ধ।

৪) মোবাইল, ইয়ারফোন, মাইক্রোফোন, ব্লু টুথ জাতীয় জিনিস নিয়ে পরীক্ষার্থীরা পরীক্ষাকেন্দ্রে ঢুকতে পারবেন না।

৫)ইনভিজিলেটরের অনুমতি ছাড়া পরীক্ষা শেষ হওয়ার আগে কোনও প্রার্থী হল থেকে বেরতে পারবেন না।

এছাড়াও পরীক্ষা চলাকালীন পরীক্ষার্থীদের আচার আচরণ নিয়েও বিধিনিষেধ আরোপ করা হয়েছে। পর্ষদ পরীক্ষার প্রশ্নপত্রের যে প্যাটার্ন জানিয়েছে তার অনুযায়ী প্রশ্নপত্রে ১৫০টি MCQ প্রশ্ন থাকবে।অর্থাৎ মাল্টিপল চয়েস কোয়েশ্চন প্রশ্ন থাকবে। এমনকি এই পরীক্ষায় কোনো নেগেটিভ মার্কিংও থাকবে না। বাংলা এবং ইংরেজি উভয় ভাষাতেই প্রশ্ন হবে।

এবারের টেট পরীক্ষার সার্টিফিকেটের মেয়াদ লাইফটাইম থাকবে। যদি কোনো প্রার্থী একবার টেট পাশ করে সার্টিফিকেট পেয়ে যান তাহলে তার বয়স থাকা পর্যন্ত আজীবন তিনি শিক্ষক পদের জন্য আবেদন করতে পারবেন। তবে নিজের স্কোর বাড়ানোর জন্য কোনো প্রার্থী যতবার ইচ্ছে টেট পরীক্ষার বসতে পারবেন।

আরও পড়ুন

গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

Telegram Channel যুক্ত হতে এখানে ক্লিক করুন
WhatsApp Group-এ যুক্ত হতে এখানে ক্লিক করুন
Google News যুক্ত হতে এখানে ক্লিক করুন

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *