WB ration card

WB ration card: ঢাকে যেন কাঠি পড়ে গিয়েছে। মাঠে কাশফুল দোল খাচ্ছে, পুকুরের জলে পদ্মের ছড়াছড়ি। এসব যেন বলে দিচ্ছে মা আসছেন। ইতিমধ্যেই বিভিন্ন মণ্ডপ তৈরির কাজ প্রায় শেষ হয়ে গিয়েছে। জোরকদমে কাজ চলছে।এই উৎসবের জন্য সারা বছর অপেক্ষায় থাকে আপামর বাঙালি।হাতে গোনা কয়েকটা দিন বাকি মাত্র। কয়েকটা দিন বাদেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গা পুজো।

DA Latest News: বড় খবর!কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধির আগেই বড় ধাক্কা

বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গাপুজো। তারপরেই একে একে দশেরা, দীপাবলি, ছটপুজো। এই উৎসবের মরশুম ঘিরে উজ্জ্বল হয়ে ওঠে ভারতবর্ষ। একের পর এক উৎসবে মানুষের জীবন আনন্দে ভরে উঠতে চলেছে। আর তারই মধ্যে সাধারণ মানুষের জন্য সুখবর শোনাল সরকার। রেশন কার্ড ( Ration Card) ব্যবহারকারীরা এবার আরো সস্তায় বিভিন্ন পণ্য পেয়ে যাবেন।

কোভিড মহামারির সময় থেকে দেশের কোটি কোটি দরিদ্র পরিবারকে ফ্রি রেশন দেওয়া শুরু হয়েছে। লকডাউন থেকেই ফ্রিতে রেশন দেওয়া শুরু হয়েছে। সাধারণ মানুষেরা যাতে খালি পেটে না থাকে অন্তত একমুঠো খেতে পারে সেইজন্য রাজ্য সরকার ও কেন্দ্র সরকার ফ্রিতে রেশন ব্যবস্থা চালু করেছে। যাদের যাদের রেশন কার্ড রয়েছে তারা সবাই ফ্রিতে রেশন পায়।

786 number note of 10: ১০ টাকার এক বিশেষ নোট থাকলে ঘরে বসেই ৫ লাখ টাকা পেয়ে যেতে পারেন, কীভাবে জেনে নিন

আর এবার পুজোর মরশুমের আগে রাজ্যবাসীকে ভালো খবর শোনাল সরকার।এবার ময়দা, চিনি ও তেল মিলবে বিশেষ ভর্তুকিতে। এই সুবিধা আগামী ২৩ সেপ্টেম্বর থেকে একদম ৩০ শে সেপ্টেম্বর অবধি মিলবে। রেশন নিয়ে একগুচ্ছ অফার শুনিয়েছে সরকার। পুজো উপলক্ষে সরকারের পক্ষ থেকে জনসাধারণের জন্য এ যেন এক উপহার।

Facebook scholarship 2022: ফেসবুক স্কলারশিপে বছরে 42 হাজার মার্কিন ডলার পেতে পারেন, কিভাবে পাবেন বিস্তারিত জানুন

পুজোর মরশুমে এই বিশেষ সুবিধার কথা রাজ্যের খাদ্য সরবরাহ দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে। বিশেষ করে দুই ধরনের কার্ডধারী পূজার সময় বিশেষ সুবিধা উপভোগ করতে পারবেন। পুজোর মরশুমে এবার থেকে ময়দা, চিনি ও তেল মিলবে বিশেষ ভর্তুকিসহ। এই সব নিত্য প্রয়োজনীয় দ্রব্যের কত দাম হচ্ছে দেখে নিন-

ময়দা :- ভর্তুকি সহ ১ কেজি ময়দা ২৯ টাকা প্রতি কিলো দামে পাওয়া যাবে।

চিনি :-প্রতি ১ কেজি ভর্তুকি যুক্ত চিনির জন্য আপনাকে ৩২ টাকা দিতে হবে।

সর্ষের তেল :- ১ লিটার কাচ্চিঘানি সরষের তেল ভর্তুকি সহ ১৬৬ টাকা পড়বে।আর ৫০০ মিলিলিটার তেলের ক্ষেত্রে আপনাকে ৮৯ টাকা দিতে হবে।

পাম ওয়েল :- ১ লিটার পাম তেল এর দাম ১৩৮ টাকা এবং ৫০০ মিলিলিটার পাউচের জন্য ৭০ টাকা দাম দিতে হবে।

এই সুবিধা কারা পাবেন:- সকল রেশন কার্ড গ্রাহকদের এই সুবিধা দিচ্ছেনা সরকার। একমাত্র অন্ত্যোদয় অন্নযোজনা (AAY) ও বিশেষ অগ্রাধিকার প্রাপ্ত (SPHH) রেশন কার্ড ব্যবহারকারীরাই এই কার্ডের সমস্ত সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন।

অন্যান্য কার্ডের জন্য কী অফার রয়েছে :- অন্যান্য কার্ডগুলির জন্য অতিরিক্ত কোনো সুবিধা না মিললেও অগ্রাধিকার প্রাপ্ত (PHH), রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা ১ ও রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা ২ এর গ্রাহকেরা এতদিন যে মূল্যে রেশন পেয়ে এসেছেন সেই দামেই রেশন নিতে পারবেন।

FCI Recruitment 2022: নতুন চাকরির খবর! ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়াতে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে,বিস্তারিত জানুন

এ বিষয়ে আর বিস্তারিত জানার জন্য পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য ও সরবরাহ দফতরের অফিসিয়াল ওয়েবসাইট- www.food.gov.in ভিজিট করতে পারেন। অথবা টোল ফ্রি নম্বর- ১৯৬৭/ ১৮০০৩৪৫৫৫০৫ (সকাল ৮ টা থেকে রাত ৮ টা পর্যন্ত পরিষেবা পাবেন) ফোন করে তথ্য পেয়ে যাবেন। তাছাড়া সরকার এখন হোয়াটসঅ্যাপ এও উপলব্ধ। ৯৯০৩০৫৫৫০৫ নম্বরে হোয়াটসঅ্যাপ ম্যাসেজ করলেও বিস্তারিত তথ্য পেয়ে যাবেন।

প্রতিনিয়তই নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বেড়েই চলেছে। অগ্নিমূল্য বাজারে যেন আগুন লেগেছে। সাধারন মানুষ এই অগ্নিমুল্যের বাজারে সংসার চালাতে হিমসিম খাচ্ছে। তাই সাধারণ মানুষের এই অসুবিধার কথা চিন্তা করেই হয়ত এই বড় সিদ্ধান্ত নিয়েছে সরকার। সরকারের এই সিদ্ধান্তে সাধারন মানুষের কিছুটা হলেও স্বস্তি মিলবে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

👍 Google News 👍 টেলিগ্রাম চ্যানেলে

By Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.