Bank recruitment

Bank recruitment: ব্যাঙ্কে চাকরি করতে যারা আগ্রহী তাদের জন্য বড় সখবর।ইনস্টিটিউট অব ব্যাঙ্কিং পার্সোনেল সিলেকশন (The Institute of Banking Personnel Selection) বা আইবিপিএস পরিক্ষার মাধ্যমে ক্লার্ক পদে ৭ হাজার শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। সমস্ত ভারতীয় নাগরিক অর্থাৎ পশ্চিমবঙ্গের যেকোনো জেলা থেকে প্রার্থীরা আবেদন করতে পারবেন।

কোন কোন ব্যাংকে নিয়োগ (Bank recruitment) করা হবে, শিক্ষাগত যোগ্যতা, আবেদন পদ্ধতি সহ আরও বিভিন্ন তথ্য আলোচনা করা হল:-

  • পদের নামঃ- ক্লার্ক।
  • মোট শূন্যপদঃ- ৫২৮ টি। (SC- ১২৭টি ST- ২৩ টি. OBC- ১২৮ টি,EWS- ৫০ টি, UR- ২৩০ টি)।

যে সমস্ত ব্যাংকে কর্মী নিয়োগ করা হবেঃ-
ব্যাঙ্ক অফ বরোদা, ব্যাংক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, কানাডা ব্যাঙ্ক, ইন্ডিয়ান ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, UCO ব্যাংক ইত্যাদি।

  • শিক্ষাগত যোগ্যতাঃ- যে কোনো বিশ্ববিদ্যালয় থেকে যে কোনো শাখায় স্নাতক কোর্স করে থাকতে হবে। এছাড়াও প্রার্থীকে কম্পিউটারের বিভিন্ন কাজ জানতে হবে এবং যে রাজ্যে প্রার্থী নিয়োগ (Bank recruitment) করা হবে সেই রাজ্যের ভাষা লিখতে, পড়তে এবং বলতে জানতে হবে।
  • বয়সসীমাঃ- ২০২২-এর ১ জুলাইয়ের নিরিখে প্রার্থীর বয়স ২০-২৮ বছরের মধ্যে হতে হবে।অর্থাৎ প্রার্থীর জন্ম তারিখ ০২/০৭/১৯৯৪ থেকে ০১/০৭/২০২২ তারিখের মধ্যে হতে হবে। সরকারি নিয়ম অনুযায়ী সংরক্ষিত প্রার্থীরা বয়সের ছাড় পাবেন।

আবেদন পদ্ধতিঃ-
আগ্রহী প্রার্থীরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদন করার সময় প্রার্থীর অবশ্যই বৈধ ইমেল আইডি এবং ফোন নম্বর থাকতে হবে। প্রার্থীর সম্পত্তি তোলা কালার ফটো (৪.৫ সেমি × ৩.৫ সেমি) এবং স্বাক্ষর স্ক্যান করে আপলোড করতে হবে। এছাড়াও প্রার্থীর বাম হাতের বুড়ো আঙ্গুলের ছাপ, হ্যান্ড রাইটিং ডিক্লারেশন এবং অন্যান্য প্রয়োজনীয় নথি স্ক্যান করে আপলোড করতে হবে।

আবেদন ফিঃ-
SC/ST/PWBD/ EXSM প্রার্থীদের ক্ষেত্রে আবেদন ফি হিসেবে ১৭৫ টাকা ধার্য করা হয়েছে এবং অন্যান্য প্রার্থীদের ক্ষেত্রে ৮৫০ টাকা ধার্য করা হয়েছে। অনলাইন পেমেন্ট এর মাধ্যমে প্রার্থীরা আবেদন ফি জমা করতে পারবেন। ২১/০৭/২০২২ তারিখ পর্যন্ত প্রার্থীরা আবেদন ফি জমা করতে পারবেন।

আবেদনের শেষ তারিখঃ- ২১/০৭/২০২২

নিয়োগ পদ্ধতিঃ-
অনলাইন পরীক্ষার মাধ্যমে প্রার্থী নির্বাচিত করা হবে।দু-দফায় নিয়োগের পরীক্ষা নেওয়া হবে। প্রিলিমিনারি পরীক্ষা হওয়ার কথা এবছরের সেপ্টেম্বরে। এরপর মেন পরীক্ষা হওয়ার কথা অক্টোবরে। আর সফল পরীক্ষার্থীদের নিয়োগ (Bank recruitment) সম্পূর্ণ হতে পারে ২০২৩-এর এপ্রিলের মধ্যে।

পরীক্ষার কেন্দ্রঃ-
কলকাতা হুগলি দুর্গাপুর আসানসোল ছাড়াও আরও বিভিন্ন জায়গায় পরীক্ষার কেন্দ্র রয়েছে। প্রার্থী একবার পরীক্ষার কেন্দ্র নির্বাচিত করার পর কোনোভাবেই আর পরিবর্তন করতে পারবেন না।

Leave a Reply

Your email address will not be published.