BANK JOBS

করোনা অতিমারীর কারনে দীর্ঘ দু’বছর ধরে থমকে ছিল নিয়োগ প্রক্রিয়া। অবশেষে দীর্ঘ তালবাহানের পর রাজ্যে তথা কেন্দ্রের পরিস্থিতির স্বাভাবিক হওয়ায় একে একে বিভিন্ন ধরনের নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে।শিক্ষা থেকে স্বাস্থ্য গত দু’বছর যাবত আর্থিক খরা কাটিয়ে ফের বেকারদের কর্মসংস্থানে (Bank Jobs recruitment) জোর দিয়েছে রাজ্য সরকার ও কেন্দ্র সরকার।রাজ্য তথা দেশের সর্বত্র জোর কদমে শুরু হয়েছে (Bank JOBS) নিয়োগ প্রক্রিয়া।

ফের বেকার চাকরি প্রার্থীদের জন্য সুখবর। একটি কিংবা দুটি নয় এবার কয়েক হাজার কর্মী নিয়োগ হতে চলছে ভারত সরকারের অর্থ মন্ত্রকের অধীনে থাকা(FINANCE MINISTRY) ব্যাঙ্ক গুলিতে। সম্প্রতি এই মর্মে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে ইন্সটিটিউট অব(IBPS) ব্যাঙ্কিং পার্সোনেল সিলেকশনের তরফ থেকে। প্রকাশিত ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এই নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন দেশের যে কোনও প্রান্তের বেকার কর্ম প্রার্থীরা।

চূড়ান্ত প্রার্থী তালিকায় স্থান পাওয়া সফল এবং যোগ্য প্রার্থীদের চাকরি করতে হবে ব্যাঙ্কিং পরিসেবার ক্লার্ক(CLERK) পদের কর্মী হিসাবে। এক্ষেত্রে ইনস্টিটিউট অফ ব্যাংকিং পার্সোনেল সিলেকশনে চূড়ান্ত প্রার্থী তালিকায় স্থান পাওয়া যোগ্য প্রার্থীরা (BANK JOBS) সরাসরি নিয়োগ পাবেন যে কোনও ব্যাঙ্কে।আবেদন সহ প্রকাশিত বিজ্ঞপ্তির যাবতীয় তথ্য এক নজরে দেখে নেওয়া যাক।

  • পদের নাম:- যে পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেটি হল ক্লার্ক।
  • মোট শুন্যপদ:- অফিশিয়াল বিজ্ঞপ্তি অনুযায়ী জানা যাচ্ছে এখানে সর্বমোট 6035 শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা:-

উল্লেখিত ক্লার্ক পদে আবেদন করার জন্য আবেদনকারী প্রার্থীকে অবশ্যই সরকারি কোনও শিক্ষা প্রতিষ্ঠান থেকে স্নাতক হতে হবে।এছাড়াও প্রার্থীকে কম্পিউটারের কাজে বিশেষ ভাবে দক্ষ হতে হবে। এমনকি কাজের পাশাপাশি সরকার স্বীকৃত কোন প্রতিষ্ঠান থেকে প্রার্থীকে কম্পিউটারে ডিগ্রি অথবা ডিপ্লোমা থাকতে হবে।

বয়সসীমা:-

উল্লেখিত আবেদনের ক্ষেত্রে আবেদন কারীর বয়স ০১ ০৭-২০২২ এর হিসাবে ২০ থেকে ২৮ বছরের মধ্যে হতে হবে। তবে যে সমস্ত চাকরিপ্রার্থী সংরক্ষিত শ্রেণীর তারা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন। যেমন- ওবিসি চাকরি প্রার্থীরা এখানে সরকারের নিয়ম অনুযায়ী তিন বছর বয়সের ছাড় পাবেন এবং SC/ST ও প্রতিবন্ধী চাকরিপ্রার্থীরা সরকারের নিয়ম অনুযায়ী এখানে পাঁচ বছর বয়সের ছাড় পাবেন।

মাসিক বেতন:-

কাজে নিযুক্ত কর্মীদের ভারত সরকারের অর্থ মন্ত্রক এবং রিজার্ভ(RBI) ব্যাঙ্কের নিয়মানুযায়ী বেতন পরিকাঠামোর ওপর ভিত্তি করে মাসিক বেতন দেওয়া হবে।

আবেদন পদ্ধতি:-

যে সমস্ত চাকরিপ্রার্থীরা এখানে আবেদন করবেন তাদের এখানে সরাসরি অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। চাকরি প্রার্থীরা সরাসরি অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারেন।অফলাইনে আবেদনের কোনও সুযোগ নেই।একজন আবেদনকারী শুধুমাত্র একটি পদের জন্যই আবেদন করতে পারবেন।

  • ১)প্রথমে আবেদনকারী প্রার্থীকে অনলাইনে ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনেল সিলেকশনের ওয়েব সাইটে গিয়ে রেজিস্ট্রেশন করে আবেদন ফর্ম ডাউনলোড করে নিতে হবে।
  • ২)তারপর ওই আবেদন ফর্মের নির্দিষ্ট কলমগুলিতে প্রার্থীর নিজের সম্পর্কে যাবতীয় তথ্য দিতে হবে।
  • ৩)আবেদন ফর্মে প্রার্থীর নাম, স্থায়ী বাসস্থানের ঠিকানা, বয়স, শিক্ষাগত যোগ্যতা, প্রাসঙ্গিক কাজের অভিজ্ঞতা সহ নিজের ইমেল আইডি এবং ফোন নম্বর উল্লেখ করতে হবে।
  • ৪) আবেদন ফর্মে সাম্প্রতিক সময়ের একটি রঙিন পাসপোর্ট সাইজের ছবি আপলোড করে দিতে হবে।
  • ৫) সব শেষে নিজের সই ( SIGNATURE) স্ক্যান করে তা আবেদন ফর্মের নির্দিষ্ট জায়গায় আপলোড করতে হবে।
  • ৬) এরপর চাকরিপ্রার্থীদের সরাসরি অনলাইনের মাধ্যমে আবেদনের মূল্য জমা করতে হবে এবং অবশেষে ফাইনাল সাবমিট করে আবেদন পত্রটি প্রিন্ট আউট করে রাখতে হবে।

আবেদন করতে যে সমস্ত ডকুমেন্ট প্রয়োজন:-

  • ১)চাকরি প্রার্থীর নিজস্ব কালার পাসপোর্ট সাইজের ফটোকপি।
  • ২)নিজস্ব সিগনেচার।
  • ৩)সমস্ত ধরনের শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট।
  • ৪)বয়সের প্রমাণপত্র।
  • ৫)মাধ্যমিকের এডমিট কার্ড।
  • ৬)আধার কার্ড অথবা ভোটার কার্ড।
  • ৭)কাস্ট সার্টিফিকেট যদি থাকে।

আবেদনের গুরুত্বপূর্ণ তারিখ:-

অফিসিয়াল বিজ্ঞপ্তি অনুযায়ী এখানে সরাসরি অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে এবং অনলাইনে আবেদন চলবে ২১/৭/২০২২ তারিখ পর্যন্ত।

নিয়োগ পদ্ধতি:-

যে সমস্ত চাকরিপ্রার্থীরা এখানে সঠিকভাবে আবেদন করবেন তাদের প্রথম ধাপে লিখিত পরীক্ষা নেওয়া হবে।লিখিত পরীক্ষা কবে কোথায়, কখন অনুষ্ঠিত হবে তা প্রার্থীর মেল আইডিতে নির্দিষ্ট সময় জানিয়ে দেওয়া হবে। লিখিত পরীক্ষায় যে সমস্ত চাকরিপ্রার্থীরা উত্তীর্ণ হবেন তাদের পরবর্তীকালে ডকুমেন্টস ভেরিফিকেশনও ইন্টারভিউ নেওয়া হবে এবং সবশেষে চাকরিপ্রার্থীদের নিয়োগপত্র দেওয়া হবে।

এছাড়াও ইনস্টিটিউট (IBPS) অফ ব্যাংকিং পার্সোনেল সিলেকশনের মাধ্যমে ক্লার্ক পদে নিয়োগ ও আবেদন সম্পর্কে বিস্তারিত জানতে অফিসিয়াল ওয়েবসাইট দেখুন

  • অফিশিয়াল নোটিফিকেশন- Download
  • অফিশিয়াল ওয়েবসাইট- Click Here

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে

Leave a Reply

Your email address will not be published.