Bank holidays: আগস্ট মাসে ১৩ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে, কোন কোন দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে দেখে নিন

Bank holidays:  করোনা মহামারীর কারনে ভারত জুড়ে লকডাউনের সময়ে বিভিন্ন ব্যাংকের তরফে তাদের অনলাইনের পরিষেবাগুলি বাড়ানো হয়েছে। তাই বাড়িতে বসেই ব্যাংকের বিভিন্ন কাজগুলি করা সম্ভব হয়। কিন্তু ব্যাংকের এমন কিছু কাজ থাকে, যেগুলি শুধুমাত্র ব্যাংকে গিয়েই করা সম্ভব হয়। অনেক সময় এমনও হয় যে আপনি নিজের কাজ করার জন্য যেদিন ব্যাংকে গেলেন সেই দিন কোনো কারণে ব্যাংক ছুটি (Bank holidays) । সাধারনভাবেই তখন ভোগান্তি পোহাতে হয়।

তাই ব্যাংকে যাওয়ার আগে থেকেই ব্যাংকের বিভিন্ন ছুটির দিনগুলো জানা আবশ্যক। প্রতি মাসেই ব্যাঙ্কের নির্দিষ্ট কয়েকদিন ছুটি থাকে। সাপ্তাহিক ছুটি ছাড়াও জাতীয় ছুটি ও নানা আঞ্চলিক উৎসবের কারণে বিভিন্ন দিন ব্যাঙ্ক ছুটি থাকে। আগস্ট মাসের কোন কোন দিন ব্যাংক বন্ধ (Bank holidays) থাকবে তার তালিকা ইতিমধ্যেই রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফে প্রকাশ করা হয়েছে।

Advertisement

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে তাদের অধীনস্থ সমস্ত ব্যাংকগুলি ছুটির (Bank holidays) দিনগুলি তিন ভাগে ভাগ করা হয়, যথা:- নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্টস অ্যাক্টের অধীনে ছুটি, রিয়াল টাইম গ্রস সেটেলমেন্ট হলিডে এবং ব্যাংকের অ্যাকাউন্ট বন্ধ। আগস্ট মাসে ব্যাংকের অধিকাংশ ছুটি ঘোষণা করা হয়েছে। বিভিন্ন উৎসবের কারণে আগস্ট মাসে ১৩ দুন ব্যাংক ছুটি থাকতে চলেছে।

যদিও বিভিন্ন শহর কিংবা রাজ্যের ক্ষেত্রে উৎসবগুলি আলাদা। এছাড়াও রবিবার সহ মাসের দ্বিতীয় এবং চতুর্থ শনিবার সাপ্তাহিক ছুটির কারণেও ব্যাঙ্ক বন্ধ থাকতে চলেছে। আর এই সমস্ত উৎসব এবং সাপ্তাহিক ছুটিগুলির কথা মাথায় রেখেই আগস্ট মাসে ব্যাংক ছুটির তালিকা ঘোষণা করা হয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফে। সেই তালিকা অনুসারে কোন কোন দিন ব্যাঙ্ক বন্ধ (Bank holidays) থাকবে দেখে নেওয়া যাক।

Advertisement

ব্যাংকের ছুটির (Bank holidays) তালিকা:-

১)১লা আগস্ট – দ্রুকপা সে-জি উৎসবের দরুণ শুধুমাত্র সিকিমের ব্যাংকগুলি বন্ধ থাকতে চলেছে।

২)৮ই আগস্ট – মহরম উপলক্ষ্যে শুধুমাত্র জম্মু এবং কাশ্মীরের ব্যাংকগুলিতে কোনরূপ পরিষেবা পাবেন না গ্রাহকরা।

৩)৯ই আগস্ট – আগরতলা, আমেদাবাদ, আইজল, বেলাপুর, বেঙ্গালুরু, ভোপাল, চেন্নাই, হায়দ্রাবাদ, জয়পুর, কানপুর, কলকাতা, লখনৌ, মুম্বই, নাগপুর, দিল্লি, পাটনা, রায়পুর এবং রাঁচি এই সমস্ত জায়গাগুলোতে মহরমের কারণে ব্যাংক ছুটি থাকতে চলেছে।

৪)১১ই আগস্ট – রাখি উৎসবের কারণে ব্যাংক বন্ধ রাখার ঘোষণা করা হয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে।

৫)১২ ই আগস্ট – রাখি উৎসবের কারণে ব্যাংক বন্ধ থাকতে চলেছে।

৬)১৩ই আগস্ট – দেশপ্রেম দিবস হিসেবে কেবলমাত্র ইম্ফলের ব্যাংকগুলি বন্ধ থাকবে।

৭(১৫ ই আগস্ট – স্বাধীনতা দিবস হিসেবে ছুটি থাকতে চলেছে সমস্ত ব্যাংকগুলি।

৮)১৬ ই আগস্ট – পারসি নববর্ষ উপলক্ষ্যে বেলাপুর, মুম্বই এবং নাগপুরের ব্যাংকগুলিতে কোনোরূপ পরিষেবা পাওয়া যাবে না।

৯)১৮ ই আগস্ট – জন্মাষ্টমী উপলক্ষ্যে ভুবনেশ্বর, দেরাদুন, কানপুর এবং লখনউ এর ব্যাংকগুলি বন্ধ থাকতে চলেছে।

১০)১৯ শে আগস্ট – জন্মাষ্টমী উপলক্ষ্যে ব্যাংকগুলিতে গ্রাহকরা কোনরূপ পরিষেবা পাবেন না।

১১) ২০ শে আগস্ট – শ্রীকৃষ্ণ অষ্টমী উপলক্ষ্যে কেবলমাত্র হায়দ্রাবাদের ব্যাঙ্কগুলিতে ছুটি থাকতে চলেছে।

১২)২৯ শে আগস্ট – শ্রীমন্ত শঙ্করদেবের তিথি উদযাপনের দরুণ কেবলমাত্র গোয়াহাটির ব্যাংকগুলিতে ছুটি থাকবে।

১৩)৩১ শে আগস্ট – গণেশ চতুর্থী কিংবা বিনায়ক চতুর্থী উদযাপনের জন্য আমেদাবাদ, বেলাপুর, বেঙ্গালুরু, ভুবনেশ্বর, চেন্নাই, হায়দ্রাবাদ, মুম্বই, নাগপুর এবং পানাজি এর ব্যাংকগুলিতে ছুটি থাকবে।

উপরোক্ত দিনগুলিতে ব্যাংক বন্ধ থাকবে।তবে এই দিনগুলিতে ব্যাংক বন্ধ থাকলেও এই সকল দিনগুলিতে অনলাইনে সমস্ত রকম পরিষেবাই পেতে চলেছেন ব্যাংকের গ্রাহকরা।

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles