Bangla Awas Yojana

Bangla Awas Yojana: মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের সাধারণ মানুষের কথা ভেবে একের পর এক জন কল্যানমুলক প্রকল্প চালু করেছেন। তার এই প্রকল্পগুলির ফলে সাধারণ মানুষ উপকৃত হয়েছেন। বিশেষ করে গরিব মানুষদের অনেক বেশি সুবিধা হয়েছে।সামনেই বাঙালীর সবচেয়ে বড় উৎসব দুর্গাপুজো। আর বাঙালির সবচেয়ে বড় উৎসবের ঠিক পূর্বে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বড় খবর শোনালেন।

বেশ কিছুদিন আগে ঘোষণা করা হয়েছিল রাজ্যে বাংলা আবাস যোজনার (Bangla Awas Yojana) তরফে প্রতিটি জনসাধারণকে ১ লক্ষ ২০ হাজার টাকা করে দেওয়া হবে। অবশেষে সেই সুখবর চলে এলো। শিক্ষিত অশিক্ষিত, পুরুষ-মহিলা সকলেই এই প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারবেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে রাজ্যে বাংলা আবাস যোজনা চালু করা হয়েছিল।

কম দামে পাওয়া যাচ্ছে আইফোন, সব সামগ্রীতে ৮০ শতাংশ পর্যন্ত ছাড় Flipkart Big Billion Days তে

বাংলার জনসাধারণ যাতে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ থেকে শুরু করে নানান সমস্যার ক্ষেত্রে সুরক্ষিত আশ্রয় পেতে পারে তার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে রাজ্য সরকারের পক্ষ থেকে বাংলা আবাস যোজনা (Bangla Awas Yojana) চালু করা হয়েছিল। এই যোজনার অধীনে রাজ্যে বসবাসকারী গৃহহীন নাগরিকদের অথবা যে সকল নাগরিকদের পাকা বাড়ি নেই, তাদের পাকা বাড়ি প্রদান করা হয়ে থাকে

পশ্চিমবঙ্গের সমস্ত ধরনের মানুষজন এই প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারবেন বিশেষ করে যারা গ্রামগঞ্জে অথবা পৌর এলাকায় বসবাস করেন এবং যাদের আর্থিক সমস্যা রয়েছে বা বাড়ি ঘরের সমস্যা রয়েছে তাদের সমস্যা সমাধানের উদ্দেশ্যেই মূলত রাজ্য সরকার নতুন করে এই প্রকল্পের উদ্ভাবন করেছেন। এই প্রকল্পের মাধ্যমে ৫০ লক্ষ মানুষ নতুন করে এই প্রকল্পের সুবিধা পেতে যাচ্ছেন।

Duare sarkar camp date 2022: বিরাট সুখবর!এবার দুয়ারে সরকার ক্যাম্পেই সরকারি চাকরি মিলবে?আবেদন করবেন কিভাবে জানুন

যারা ইতিমধ্যেই আবেদন করেছেন,তাদের যত শীঘ্র সম্ভব এই সকল আবেদনকারীদের বাড়ি নির্মাণের জন্য টাকা দেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। আর যারা এখনও পর্যন্ত আবেদন করেননি তারাও খুব দ্রুত এখানে আবেদন করতে পারেন।আবেদন করবেন কিভাবে এবং আবেদন করতে কি কি লাগবে ? সমস্ত কিছু বিস্তারিত আলোচনা করা হল-

প্রকল্পের নাম:-বাংলা আবাস যোজনা (Bangla Awas Yojana)।

প্রকল্পের উদ্দেশ্য:- মূলত রাজ্য সরকারের তরফ থেকে গরিব ও সাধারণ মধ্যবিত্ত মানুষদের কথা মাথায় রেখে এই প্রকল্পের উদ্ভাবন করা হয়েছে। যাদের আর্থিক সমস্যা রয়েছে বা যাদের বাড়ি ঘরের সমস্যা রয়েছে তাদের পাকা বাড়ি করার উদ্দেশ্যেই এই প্রকল্পের টাকা দেওয়া হচ্ছে। এখানে যারা আবেদন করবেন তাদের সরাসরি একাউন্টে টাকা দেওয়া হয়।

CM WB Govt Scholarship: মাননীয়া মুখ্যমন্ত্রী নিজেই পড়ুয়াদের ১০,০০০ টাকা স্কলারশিপ দেন, কোন স্কলারশিপ, কি ভাবে আবেদন করবেন

এই প্রকল্পে কত টাকা দেওয়া হয়:- বাংলা আবাস যোজনার অধিনে মোট তিনটি কিস্তির মাধ্যমে ১ লক্ষ ২০ হাজার টাকা দেওয়া হয়।এই টাকা আবেদনকারীর ব্যাংক একাউন্টে সরাসরি পৌঁছে যাবে।

এই প্রকল্পের সুবিধা কত জন পাবেন:- রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে ৫০ লক্ষ মানুষ ইতিমধ্যেই আবেদন করেছেন।আর যারা নতুন করে আবেদন করবেন তারা সকলেই এই প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারবেন।

এই বাংলা আবাস যোজনায় কারা আবেদন করতে পারবেন:-

১) আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

২) যাদের পাকা বাড়ি নেই, তারাই শুধুমাত্র এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।

৩)যে সমস্ত ব্যক্তির বছরের ইনকাম ১ লক্ষ টাকা বা তার নিচে একমাত্র তারাই এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।

৪) আবেদনকারীর নির্দিষ্ট জমির দলিল বা কম্পিউটার পর্চা বা রেকর্ড থাকতে হবে।

৫)আবেদনকারীর অবশ্যই ব্যাংক একাউন্ট থাকতে হবে।

আবেদন পদ্ধতি:- এই বাংলা আবাস যোজনায় নাম নথিভুক্ত করতে নিকটবর্তী গ্রাম পঞ্চায়েত, অথবা গ্রাম প্রধান অফিসে গিয়ে অ্যাপ্লিকেশন ফর্ম এর জন্য যোগাযোগ করতে হবে।
সেখান থেকে বাংলা আবাস যোজনা ফর্ম নিয়ে আসতে হবে। ফরমটি ভালো করে ফিলাপ করে এর সঙ্গে প্রয়োজনীয় ডকুমেন্টসের জেরক্স গুলো সংযুক্ত করে সেটি সংশ্লিষ্ট গ্রাম পঞ্চায়েতে গিয়ে জমা দিতে হবে।এরপরে অধিকারীকগন আপনার সঙ্গে যোগাযোগ করবে অথবা পরিদর্শন করবে। আপনি যদি এই টাকা পাওয়ার উপযুক্ত হন তাহলে আপনার ব্যাংক একাউন্টে সরাসরি টাকা দেওয়া হবে।

এখানে আবেদন করতে হলে কি কি ডকুমেন্টস লাগবে:-

১)আধার কার্ড বা ভোটের কার্ড

২)রেশন কার্ড

৩)জব কার্ড

৪)বাৎসরিক ইনকাম সার্টিফিকেট

৫)পাসপোর্ট সাইজের ফটোকপি

৬)স্থায়ী বাসিন্দার প্রমাণপত্র।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

👍 Google News

👍 টেলিগ্রাম চ্যানেলে

By Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.