Bal Vikas Karyakram

Bal Vikas Karyakram:  বর্তমান সময়ে নারী এবং পুরুষের সমান অধিকারের প্রচার বারবার চালানো হলেও সমাজের সমস্ত স্তরের মধ্যে এই বার্তা এখনো সমানভাবে পৌঁছায়নি। আর এর প্রমাণ মেলে কন্যা সন্তান জন্মানোর পরেই। এখনো পর্যন্ত সমাজের অনেক স্তরের মানুষেরাই কন্যা সন্তান জন্মানোর কথা শুনলেই গিজগিজ করে ওঠেন।এমনকি কন্যা সন্তান জন্মানোই অনেক অভিভাবকেরই দুশ্চিন্তার মূল কারণ হয়ে দাঁড়ায়।

এমনকি এই কন্যা সন্তান না নেওয়ার জন্য নানান পদক্ষেপও অবলম্বন করতে দেখা যায় অনেককে। বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলে এখনও অবহেলিত হয়ে আসছে কন্যা সন্তান, তা সে নারী-পুরুষ সমান অধিকারের ক্ষেত্রে হোক কিংবা শিক্ষাক্ষেত্রে কিংবা কেরিয়ার গঠনের ক্ষেত্রে। এরফলে বারবার প্রশ্ন উঠতে শুরু করে কন্যা সন্তান জন্ম দেওয়া বা জন্মানো কি অপরাধ? আসলে কন্যা সন্তান জন্ম দেওয়া বা জন্মানো অপরাধ নয়, অপরাধটা হচ্ছে আমাদের অসচেতনতা।

Post office RD:পোস্ট অফিসের এই স্কিম বেছে নিন, 67 টাকা জমালে মেয়াদ শেষে 1 লাখ পাবেন

মেয়েদের সব ক্ষেত্রে এগিয়ে যাওয়ার জন্য এবং নারী-পুরুষের সমান অধিকার নিশ্চিত করার জন্য ভারতের কেন্দ্র সরকার সহ অন্যান্য রাজ্য সরকারগুলি এবং বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের তরফে নানা প্রকারের নারীকল্যাণমূলক প্ৰকল্প কার্যকরী করা হয়েছে। মানুষের অসচেতনতাকে দূর করে সচেতনতা বাড়ানোর জন্যই Genex নামক একটি সংস্থা একটি যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে।

তারা বাল বিকাশ কার্যক্রমকে (Bal Vikas Karyakram:) এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কন্যা সন্তান জন্মালেই সেই কন্যা সন্তানের জন্য ১১ হাজার টাকার ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) দেওয়ার ঘোষণা করেছে। আর এই পদক্ষেপ নারী পুরুষের অনুপাত সমানুপাত বলেই মনে করছেন ওই সংস্থার কর্ণধার পঙ্কজ গুপ্ত। সমাজে নারী পুরুষের অনুপাত সমান রাখার জন্য এই সংস্থা বহুদিন ধরেই কাজ করছে।

West Bengal Milan Utsav 2022: বিরাট বড় সুখবর! শুধুমাত্র ইন্টারভিউর মাধ্যমে ২৭,০০০ কর্মী নিয়োগ করা হবে, কিভাবে আবেদন করবেন, জানুন

এই পদক্ষেপের মূল উদ্দেশ্য?

দেশের প্রতিটি কন্যা সন্তান যাতে ১৮ বছর বয়স হলে মেয়েরা তাদের ফিক্সড ডিপোজিট ভাঙিয়ে ওই টাকা তাদের উচ্চশিক্ষা লাভের ক্ষেত্রে অথবা ব্যবসা কিংবা অন্য কোন উদ্যোগ নেওয়ার ক্ষেত্রে কিংবা বিয়ের ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন। মূলত মেয়েরা যাতে স্বনির্ভর হতে পারে এবং নিজেদের ইচ্ছা অনুসারে উচ্চশিক্ষা লাভ করতে পারে কিংবা কেরিয়ার গঠন করতে পারে তার জন্যই জেনেক্সের তরফে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

এই সংস্থার ওয়েবসাইট www.genexchild.com-এযে সকল অভিভাবকরা তাদের কন্যাসন্তানের নাম নথিভুক্ত করবেন তারা ১১০০০ টাকার ফিক্সড ডিপোজিটের সুবিধা পাবেন। আর এই নাম নথিভুক্ত করার জন্য কন্যা সন্তানের অভিভাবকদের কোন রকম খরচ করতে হবে না। আপনিও যদি কন্যা সন্তানের পিতা, মাতা কিংবা অভিভাবক হয়ে থাকেন তবে আপনিও এই ফিক্সড ডিপোজিটের জন্য (Bal Vikas Karyakram ) আবেদন করতে পারেন।

Indian Railway Group-D Recruitment: বিরাট সুখবর!মাধ্যমিক উচ্চমাধ্যমিক পাসে ভারতীয় রেলে 1 লক্ষ 49 হাজার কর্মী নিয়োগ করা হবে, বিস্তারিত জানুন

আবেদনের পদ্ধতি:-

এই ফিক্সড ডিপোজিট এর জন্য আপনাকে সম্পূর্ণভাবে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে।

১)এর জন্য আপনাকে প্রথমেই জেনেক্সের অফিসিয়াল ওয়েবসাইট https://www.genexchild.com / এ যেতে হবে।

২)এরপর হোম পেইজে আপনি Register নামক একটি অপশন পাবেন। ওই অপশনটিতে ক্লিক করুন।

৩)এরপর আপনার সামনে রেজিস্ট্রেশনের জন্য প্রয়োজনীয় ফর্মটি চলে আসবে। ওই ফর্মে সন্তানের পিতা, মাতা কিংবা অভিভাবকের সমস্ত তথ্য সহ সদ্যোজাত সন্তানের তথ্য সঠিকভাবে পূরণ করুন।

৪) এরপর প্রয়োজনীয় নথি সহ সদ্যোজাত কন্যা সন্তানের ছবি আপলোড করে সাবমিট করলেই প্রক্রিয়াটি সম্পন্ন হবে।

আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় নথি:-

১) কন্যা সন্তানের পিতা, মাতার নাম এবং উভয়ের আধার নম্বর।

২)কন্যা সন্তানের মাতার এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো।

৩)বৈধ ইমেইল অ্যাড্রেস।

৪) বৈধ মোবাইল নম্বর।

৫)কন্যা সন্তানের ছবি।

৬)কন্যা সন্তানের জন্মের শংসাপত্র।

By Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.