ATM Transaction Limit

ATM Transaction Limit: ভারতবর্ষের নোট বন্দির পরের থেকে ক্যাশলেস ট্রানজাকশনের উপরে সরকার প্রচুর ভাবে নজর দিয়েছে, সাথে চালু হয়েছে জিএসটি, যার ফলে প্রত্যেক কোম্পানি তাদের কর্মচারীকে ব্যাংকের মাধ্যমে তাদের উপযুক্ত বেতন প্রদান করে থাকে। যার জন্য এখন এটিএম ইউপিআই এগুলো প্রচুরভাবে ব্যবহার শুরু হয়েছে।

Adhaar Department Group C Reqruitment: আধার দপ্তরে গ্রুপ-সি পদে নিয়োগের বিজ্ঞপ্তি, জেনে নিন বিস্তারিত।

যার ফলে সাথে সাথে ব্যাংকগুলো তাদের এটিএম এবং ইউপিআই ট্রানজাকশনের লিমিট বেঁধে দিয়েছে। আপনি হয়তো জানেন না যে এটিএমে একটা টাইমে টাকা তোলার পরে আপনাকে দিতে হতে পারে বড় অংকের ফাইন, আর আপনি সেটি যদি না জেনে থাকেন তাহলে এই খবরটি পুরোটা পড়ুন এবং জানুন আপনার ব্যাংকে এটিএম এর ট্রানজেকশনের লিমিট কতবার থাকে এবং সেটা ছাড়িয়ে গেলে আপনার কত চার্জ হতে পারে, আমরা বেশ কিছু বড় ব্যাংকের এটিএম যেগুলো সচরাচর ব্যবহার হয় তাদের ট্রানজেকশন লিমিট এবং চার্জ সম্পর্কে নিচে আলোচনা করেছি।

Ration Card New Update:বাতিল হচ্ছে অনেকেরই রেশন কার্ড। কী ভাবে বুঝবেন আপনার রেশন কার্ড ঠিক আছে কিনা? জেনে নিন বিস্তারিত।

২০২১সালের জুন মাসে RBI এর জারি করা নির্দেশিকা অনুসারে,যদি ব‍্যাঙ্কগুলো প্রতি মাসের ফ্রি ATM ট্রান্জেকশন লিমিড অতিক্রম করে তবে প্রতি ট্রান্জেকশন প্রতি ২১ টাকা করে চার্জ নিতে পারবে। এবছর ১লা জানুয়ারি থেকে এই নিয়ম চালু হয়েছে।এর আগে প্রতি ট্রান্জেকসন পিছু ২০ টাকা করে চার্জ নিতো।প্রতিটি ব‍্যাঙ্কই তার গ্রাহকদের প্রতিমাসে নির্দিষ্ট কয়েকবার টাকা তোলার সুযোগ দেয়। ডেবিট বা ব‍্যাঙ্ক একাউন্টের উপর মাসে কতবার টাকা তোলা যায় তা নির্ভর করে।

PM Awas Yojana: প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীন ২০২২, যদি আপনার নিজের বাড়ি না থাকে এক্ষুনি এই প্রকল্পে আবেদন করে ফেলুন।

মাসে কতবার ফ্রিতে ATM ট্রান্জেকশন হবে (ATM Transaction Limit)

প্রতি মাসে যে কোনো ব‍্যাঙ্কের গ্রাহকরা মোট ৫ বার ফ্রি তে টাকা তুলতে পারবেন। এরপর বাড়তি টাকা তোলার জন‍্য দিতে হবে চার্জ। এছাড়াও যে কোনো ব‍্যাঙ্কের গ্রাহকরা অন‍্য ব‍্যাঙ্কের ATM থেকে অন্তত ফ্রিতে ৩ বার টাকা তুলতে পারবেন। মেট্রোসিটি ছাড়া নিজের ব‍্যাঙ্ক বাদে অন‍্য কোনো ব‍্যাঙ্ক থেকে ৫ বার ফ্রিতে টাকা তোলার সুযোগ মিলবে।

Old age pension: সুখবর! রাজ্যের অবসরপ্রাপ্ত সরকারি কর্মীদের জন্য, আরও জানতে বিস্তারিত পড়ুন

রিজার্ভ ব‍্যাঙ্ক অফ ইন্ডিয়া(RBI)২০২২ সালের ১লা আগষ্ট থেকে আর্থিক ট্রান্জেকশনের ক্ষেত্রে(টাকা তোলা ও জমা করার ক্ষেত্রে) প্রতিটি ব‍্যাঙ্কে ১৭ টাকা ইন্টারচেঞ্জ ফি ও আর্থিক বিষয় ব‍্যাতিত অন‍্যান‍্য ATM ট্রান্জেকসনের ক্ষেত্রে (যেমন পিন চেঞ্জ ও একাউন্ট ব‍্যালেন্স চেক)ইত্যাদি ক্ষেত্রে ৬ টাকা ইন্টারচেঞ্জ ফি ধার্জ‍্য করা হয়েছে।এছাড়া ATM মেসিন বসানো ও রক্ষনাবেক্ষনের জন‍্য আলাদা চার্জ কাটতে পারে ব‍্যাঙ্ক।

ভারতবর্ষের কয়েকটি জনপ্রিয় ব‍্যাঙ্কের ATM ট্রান্জেকসনের লিমিট ও অতিরিক্ত চার্জ সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো :

স্টেট ব‍্যাঙ্ক অফ ইন্ডিয়া(SBI)এর ATM ট্রান্জেকশন লিমিট (ATM Transaction Limit) এবং চার্জ:

ভারতবর্ষে স্টেট ব্যাংক হলে একটি অন্যতম ব্যাংক যেটার গ্রাহক সংখ্যা অন্যান্য ব্যাংকের তুলনায় প্রচুর জেনে নেওয়া যাক স্টেট ব্যাংকের এটিএম এর ট্রানজেকশন লিমিট এবং চার্জ সম্পর্কে।

স্টেট ব‍্যাঙ্ক অফ ইন্ডিয়া অর্থাৎ (SBI)এ একাউন্ট রয়েছে এমন গ্রাহকরা নির্দিষ্ট মাসিক লিমিটেডের পরে আবার ATM থেকে টাকা তুলতে চাইলে তাকে ১০ টাকা +জিএসটি চার্জ দিতে হবে আর অন‍্যান‍্য ব‍্যাঙ্কের গ্রাহকেরা স্টেট ব‍্যাঙ্কের ATM থেকে টাকা তুললে তাদেরকে ২০ টাকা+ জিএসটি চার্জ দিতে হবে। আর্থিক লেনদেন ব‍্যাতিত ATM ট্রান্জেকশনের জন‍্য স্টেট ব‍্যাঙ্ক তার গ্রাহকদের জন‍্য ৫ টাকা + জিএসটি আর অন‍্যান‍্য ব‍্যাঙ্কের জন‍্য ৮ টাকা + জিএসটি চার্জ নেয়।

আইসিআইসিআই ব‍্যাঙ্কের(ICICI) ATM ট্রান্জেকশন লিমিট (ATM Transaction Limit) ও চার্জ :

প্রাইভেট ব্যাংকগুলোর মধ্যে আইসিআইসিআই ব্যাঙ্ক হল একটি অন্যতম ব্যাংক ভারতবর্ষের চলুন জেনে নেই এবার আইসিআইসি ব্যাংকের এটিএম ট্রানজেকশন লিমিট চার্জ সম্পর্কে

এই ব‍্যাঙ্কের ATM এ পাঁচ বার ফ্রি ট্রান্জেকশন করা যাবে এরপর ট্রান্জেকশন অর্থাৎ ATM থেকে টাকা তুলতে গেলে ২১ টাকা চার্জ ব‍্যাতিত অন‍্যান‍্য ট্রান্জেকশনের ক্ষেত্রে ৮.৫০ টাকা চার্জ দিতে হবে। আইসিআইসিআই ব‍্যাঙ্কের একাউন্ট থেকে অন‍্যান‍্য ব‍্যাঙ্কের ATM থেকে সর্বোচ্চ ১০,০০০ টাকা তুলতে পারা যাবে।

এক্সিস ব‍্যাঙ্কের(A Bank)ATM ট্রান্জেকশনের লিমিট(ATM Transaction Limit) ও চার্জ :

এক্সিস ব‍্যাঙ্কের(Axis Bank) ATM থেকে টাকা তোলার ক্ষেত্রে লিমিটেশন বা সীমা পার করলে ২০ টাকা চার্জ দিতে হবে।অন‍্যান‍্য ব‍্যাঙ্কের ডেবিট থেকে এক্সিস ব‍্যাঙ্কের ATM থেকে টাকা তোলার লিমিটেশন ১০,০০০ টাকা।

এইচডিএফসি(HDFC)ব‍্যাঙ্ক‍ের ATM ট্রান্জিকশন লিমিট (ATM Transaction Limit) ও চার্জ:

আপনি যদি এইচডিএফসি (HDFC) ব‍্যাঙ্কের গ্রাহক হন তবে নির্দিষ মাসিক লিমিটেডের পরেও ATM থেকে টাকা তোলার ক্ষেত্রে ২১ টাকা সার্ভিস চার্জ ও আর্থিক লেনদেন ব‍্যাতিত ৮.৫০ পয়সা অতিরিক্ত চার্জ দিতে হবে।অন‍্য ব‍্যাঙ্কের গ্রাহক HDFC ব‍্যাঙ্কের থেকে টাকা তুলতে গেলে সর্বোচ্চ ১০,০০০ টাকা তুলতে পারবেন।

By Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.