মোদী সরকার পড়ুয়াদের ৩৬ হাজার টাকা স্কলারশিপ দেবে | কারা আবেদন করতে পারবেন বিস্তারিত পড়ুন | PM Scholarship Scheme 2022

PM Scholarship Scheme: এই স্কলারশিপে পড়ুয়াদের ৩৬ হাজার টাকা পর্যন্ত দেওয়া হবে। কেন্দ্রীয় সরকার প্রতিবারের মতো এবারও পড়ুয়াদের এই স্কলারশিপ দেবে।

PM scholarship scheme 2022, PM scholarship scheme apply online, PM scholarship scheme for 12th pass students, PM scholarship scheme for 10th pass students, PM scholarship scheme eligibility, PM scholarship 2022 application form, PM Modi scholarship 2022 apply online, PM scholarship scheme,

PM Scholarship Scheme: দেশের সমস্ত শিক্ষার্থীরা যাতে নিজেদের পড়াশোনা ঠিক মত চালিয়ে যেতে পারে তার জন্য স্কলারশিপ দেওয়া হয়।অর্থের অভাবে যাতে পড়াশোনা বন্ধ না হয়ে যায় তাই আর্থিক সাহায্য করার জন্য স্কলারশিপ প্রদান করা হয়।সরকারের প্রধান উদ্দেশ্য গুলির মধ্যে অন্যতম একটি হল শিক্ষার্থীদের স্কলারশিপ প্রদান।

Advertisement

কেন্দ্র সরকার দ্বারা পরিচালিত স্কলারশিপ গুলির মধ্যে উল্লেখযোগ্য একটি স্কলারশিপ হল প্রধানমন্ত্রী বৃত্তি প্রকল্প (PM Scholarship Scheme)। এই স্কলারশিপে পড়ুয়াদের ৩৬ হাজার টাকা পর্যন্ত দেওয়া হবে। কেন্দ্রীয় সরকার প্রতিবারের মতো এবারও পড়ুয়াদের এই স্কলারশিপ দেবে।

২০২২-২৩ শিক্ষাবর্ষের ছাত্রছাত্রীদের জন্য প্রধানমন্ত্রী বৃত্তি প্রকল্পটি দেওয়া হবে। যোগ্য ছাত্র-ছাত্রীরা PM Scholarship Scheme জন্য আবেদন করতে পারবেন। PM স্কলারশিপ ২০২২ পাওয়ার জন্য পড়ুয়াদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদন করবেন কীভাবে? সেই সম্পর্কে সম্পূর্ণ তথ্য বিস্তারিতভাবে আলোচনা করা হল-

Advertisement

স্কলারসিপের নাম:- প্রধানমন্ত্রী বৃত্তি প্রকল্প (PM Scholarship Scheme)।

PM Scholarship Scheme কারা পাবেন?

এই প্রকল্পের অধীনে প্রাক্তন সৈনিক এবং প্রাক্তন কোস্ট গার্ড কর্মীদের উপর নির্ভরশীল পরিবারের সদস্যদের এই বৃত্তি দেওয়া হয়। যে সমস্ত পড়ুয়া ২০২২-২৩ শিক্ষাবর্ষে প্রফেশনাল অথবা টেকনিক্যাল ডিগ্রী কোর্সে পাঠরত তাঁরাই কেবল এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। প্রাক্তন সেনাকর্মীর পরিবারের সদস্যরাই এর জন্য আবেদন করতে পারবেন।

PM স্কলারসিপে ( PM Scholarship Scheme ) কত টাকা দেওয়া হয়?

কেন্দ্রীয় সরকার শিক্ষার্থীদের পড়াশোনায় সাহায্য করার জন্য এই স্কলারশিপ দিয়ে থাকে। এর আওতায় ছেলেদের বার্ষিক ৩০ হাজার টাকা ও মেয়েদের ৩৬ হাজার টাকা দেওয়া হয়।

PM Scholarship Scheme
PM Scholarship Scheme

PM Scholarship Scheme এ আবেদন করবেন কীভাবে?

অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। www.ksb.gov.in এই লিঙ্কে গিয়ে শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। প্রথমে অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখানে PMSS এর অপশন পাবেন। সেটিতে ক্লিক করতে হবে। এতে ক্লিক করার পর অনেক অপশন পাবেন। যেখানে থেকে New Application-এ ক্লিক করতে হবে। এরপর অনলাইনে ক্লিক করতে হবে। তারপর একটি ফর্ম খুলবে, সেখান থেকে আবেদন করতে হবে।

PM Scholarship Scheme আবেদনের গুরুত্বপূর্ণ তারিখ?

PM Scholarship Scheme আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়েছে। নভেম্বরের ৩০/১১/২০২২ হল আবেদনের শেষ তারিখ।

গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

Telegram Channel যুক্ত হতেএখানে ক্লিক করুন
Google News যুক্ত হতেএখানে ক্লিক করুন

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles