সবার টেট-এর আবেদন বাতিল এই যোগ্যতায় আবেদন করে থাকলে, জানাল পর্ষদ | TET form fill up

নতুন বিজ্ঞপ্তিতে কি বলা হয়েছে? বিজ্ঞপ্তির মেমো নম্বর 1649 / WBBPE / 2022

TET form fill up: প্রাথমিক শিক্ষা পর্ষদ কিছুদিন আগেই প্রাথমিকে নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। সেই অনুযায়ী গত ১৪ তারিখ থেকে টেট পরিক্ষায় বসার জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী ৩রা নভেম্বর রাত ১২টা পর্যন্ত আবেদনপত্র জমা করা যাবে। পর্ষদ সূত্রে খবর ইতিমধ্যেই কয়েক হাজার আবেদনপত্র জমা পড়েছে।

টেট আবেদনের মধ্যেই প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষায় বসার যোগ্যতায় ফের বদল আনল পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। পর্ষদের তরফে এরইমধ্যে টেট পরীক্ষা নিয়ে নতুন নির্দেশিকা জারি করা হয়েছে। ১৭ অক্টোবর প্রকাশিত সেই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তির মেমো নম্বর 1649 / WBBPE / 2022। সেই নির্দেশিকায় পরীক্ষার্থীদের যোগ্যতায় বদল আনা হয়েছে।

Advertisement

নতুন বিজ্ঞপ্তিতে কি বলা হয়েছে?

পর্ষদের নতুন এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে অনার্স গ্র্যাজুয়েটদের ক্ষেত্রে বিএড প্রশিক্ষণের যোগ্যতা থাকা স্নাতকদের সামগ্রিকভাবে ৫০% নম্বর (অনার্স পেপার + পাশের পেপারে প্রাপ্ত নম্বর) প্রার্থীরা অনলাইন পোর্টালের মাধ্যমে TET – ২০২২-এর জন্য আবেদন করতে পারবেন।

Advertisement
মেমো নম্বর 1649 / WBBPE / 2022
মেমো নম্বর 1649 / WBBPE / 2022

তবে এই প্রথম নয়,এর আগেও পর্ষদ টেট পরিক্ষার যোগ্যতা নিয়ে বদল এনেছে। গত ২৯ সেপ্টেম্বর টেট পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশের পর একাধিকবার যোগ্যতা নিয়ে বদল এনেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। ১২ তারিখেও পর্ষদ একটি বিজ্ঞপ্তি জারি করেছে। সেখানে জানানো হয় NCTE স্বীকৃত D.El.Ed অথবা B.El.Ed কোর্সে কোনো পরীক্ষার্থী যদি নাম নথিভুক্ত করে থাকেন, তাহলে তিনিও এই প্রাথমিক টেট পরীক্ষায় বসতে পারবেন।

এর পরে পর্ষদ ১৩.১০.২০২২ তারিখে আরেকটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।সেই বিজ্ঞপ্তিতে SC, ST, OBC (A & B ), EC, Ex Servicemen, PH এবং DH শ্রেণীর জন্য বিশেষ ছাড় দেওয়ার কথা বলা হয়েছে। আবেদনকারী প্রার্থীদের উচ্চমাধ্যমিকে ৫% ছাড়সহ গ্র্যাজুয়েশনেও ৪৫% নম্বর অর্থাৎ গ্র্যাজুয়েশনেও ৫% নম্বরের ছাড় দেওয়া হয়েছে।

পর্ষদ সভাপতি গৌতম পাল আগেই জানিয়েছেন ২০১৬ সালে শিক্ষাবিভাগ যে আইন প্রণয়ন করেছে সেই আইন মোতাবেক নিয়োগ হবে। সেই সাথে ২০১৪ সালে স্কুলে নিয়োগে দুর্নীতির অভিযোগে যাঁরা আন্দোলন করছেন তাঁদেরও বার্তা দেন পর্ষদ সভাপতি। তিনি বলেন যাঁরা আন্দোলন করছেন তাঁদের প্রতি সহমর্মিতা রয়েছে। আমি অনুরোধ করছি সবাই নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিন। আমি খুব তাড়াতাড়ি তাঁদের অ্যাপেন্টমেন্ট লেটার দেব। পরবর্তী বছরেও আবার নিয়োগ করব।

যদিও পর্ষদ সভাপতির অনুরোধে কর্ণপাত করেননি ২০১৪ সালের চাকরিপ্রার্থীরা। চাকরিপ্রার্থীরা জানিয়েছেন
নতুন নিয়োগ প্রক্রিয়ায় তারা অংশগ্রহন করবেন না। ২০১৪ সালের চাকরিপ্রার্থীরা করুণাময়ীতে আমরণ অনশন চালাচ্ছেন।তাঁদের দাবি নিয়োগপত্র হাতে না পাওয়া পর্যন্ত তারা এই অনশন চালিয়ে যাবেন।

গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

Telegram Channel যুক্ত হতে এখানে ক্লিক করুন
WhatsApp Group-এ যুক্ত হতে এখানে ক্লিক করুন
Google News যুক্ত হতে এখানে ক্লিক করুন

Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *