Aadhaar seva kendra

Aadhaar seva kendra: আপনি কি কোনোরকম কম্পিউটার পরিসেবা কেন্দ্র খোলার পরিকল্পনা করছেন। যদি তাই হয় তাহলে বর্তমানে অত‍্যন্ত লাভজনক হলো আধার সেবা কেন্দ্র খোলা। আপনি নিজের একটি আধার সেবা কেন্দ্র খুলে মাসের শেষে আপনি ভালো ধরনের অর্থ উপার্জন করতে পারবেন কিন্তু কিভাবে নিজের আধার সেবা কেন্দ্র খুলতে হয় তা অনেকেরই অজানা। আর এই সুযোগকে কাজে লাগিয়ে অনেক অসাধু ব‍্যাক্তি আধার সেবা কেন্দ্রের (Aadhaar seva kendra) টোপ দেখিয়ে বিভিন্ন প্রতারণা চক্রের মাধ্যমে বেশ বড় অঙ্কের টাকা হাতিয়ে নেয়। তাই সজাগ থাকবেন এইসব প্রতারকদের খপ্পরে কখনো পরবেন না।আধার সেবা কেন্দ্র (Aadhar seva kendra) খোলার সঠিক পদ্ধতি কি তা নিয়েই রইলো আজকের বিস্তারিত প্রতিবেদন।

WB New Scheme 2022: রাজ্যের ছেলেদের জন্যও নতুন প্রকল্প! কত পাবে ছেলেরা ? জানুন বিস্তারিত

এ প্রসঙ্গে উল্লেখ্য যে আপনি আধার সেবা কেন্দ্র খুলে মানুষকে যা যা পরিসেবা দিতে পারবেন সেগুলি হলো-নতুন আধার কার্ড খোলা, আধার কার্ডের সাথে মোবাইল নাম্বার লিঙ্ক করে দেওয়া, ফটো আপডেট করা, কার্ডে ভুল থাকলে তা সংশোধন করে দেওয়া প্রভৃতি। আপনি সাধারণ জনগনকে যেমন পরিসেবা দেবেন সেই অনুযায়ী UIDAI(ইউনিক আইডিন্টিফিকেশন অথোরিটি অফ ইন্ডিয়া) আপনাকে কমিশন দেবে। কিভাবে খুলবেন এই আধার পরিসেবা কেন্দ্র (Aadhaar seva kendra) আর কোথায় বা আবেদন করবেন। নিচে সে সমস্ত খুটিনাটি বিষয় তুলে ধরা হলো।

Ration Card: এই মাসে প্রতি কার্ডে বিনামূল্যে ২১কেজি চাল ও ১৩কেজি আটা পাবেন, দেখুন কোন কার্ডে কি কি পাবেন

আধার সেবা কেন্দ্র (Aadhaar seva kendra) মূলত তিনভাবে খোলা যায়:-

প্রথমত:-রাজ‍্য সরকার ও কেন্দ্রশাসিত অঞ্চল দ্বারা অফিসিয়াল ভাবে।

দ্বিতীয়ত :- আধার পরিসেবা কেন্দ্র খোলার দ্বিতীয় পদ্ধতি হলো রেজিস্টারের মাধ্যমে (বিভিন্ন ব‍্যাঙ্ক ও শিক্ষা প্রতিষ্ঠানের সাথে UIDAI এর কানেকশন করা থাকে এদের রেজিস্টার বলে।

তৃতীয়ত :-উপরিউক্ত দুটি পদ্ধতির পরেই যে পদ্ধতির কথা আসে সেটা হলো এনরোলমেন্ট এজেন্সির মাধ্যমে(UIDAI কিছু প্রাইভেট এজেন্সিকে অনুমতি দিয়ে থাকে তাদের অধীনে আপনি অবশ্যই আধার সেবা কেন্দ্র খুলতে পারেন।)

Home Loan: হোম লোন থেকে দ্রুত মুক্ত হতে চান? জেনে নিন সহজ উপায়

তবে আধার সেবা কেন্দ্র খুলতে গেলে প্রথম দুটি পদ্ধতি থেকে তৃতীয় পদ্ধতি অর্থাৎ এনরোলমেন্ট এজেন্সির মাধ্যমে খোলাই বেশি সহজ। আধার পরিসেবা কেন্দ্র খুলতে হলে কোথায় আবেদন করবেন আর কি কি করতে হবে

১) প্রথমে আপনি UIDAI এর অফিসিয়াল Website এ যাবেন।
২) এরপর মেনুবারে About UIDAI অপশনে গিয়ে Aadhaar Dashboard এ ক্লিক করবেন।
৩)এরপর একেবারে উপরে লেখা Aadhaar Genereted লিখাটির নিচে অ‍্যারো চিন্হে ক্লিক করবেন।
৪) এবার Enrollment Dashboard এ প্রথম বক্সটির নিচে
By States and UT
By Registrars
By Enrollment Agencies এই তিনটি অপশন পাবেন।এরমধ‍্যে By Enrollment Agencies অপশনে ক্লিক করবেন। এখানে ক্লিক করলেই UIDAI এর অনুমতি পাওয়া সমস্ত প্রাইভেট এজেন্সির নাম আপনি পরপর দেখতে পাবেন।
৫) এরমধ‍্যে যে এজেন্সির অধীনে আপনি আপনার আধার সেবা কেন্দ্র খুলতে চান সেই এজেন্সির নাম কপি করে গুগলে সার্চ করুন।
৬) এইসব কাজ করার সময় মনে রাখবেন সবসময় উক্ত এজেন্সির অফিসিয়াল ওয়েবসাইটে যাবেন।কোনো থার্ড পার্টি ওয়েবসাইটে গিয়ে যোগাযোগ করবেন না।

৭) এরপর সেই এজেন্সির ওয়েবসাইটে গিয়ে Service অপশনে ক্লিক করে দেখে নেবেন তারা আধার পরিসেবা কেন্দ্র খুলতে সাহায্য করে কিনা।

৮) এরপর ঐ এজেন্সির অফিসিয়াল ওয়েবসাইটে থাকা Contact Us অপশনে ক্লিক করে ফোন বা ইমেল করে তাদের সাথে যোগাযোগ করবেন।

৯) সবশেষে এই এনরোলমেন্ট এজেন্সিই আপনাকে সমস্ত খুটিনাটি বিষয় জানিয়ে দিয়ে আধার সেবা কেন্দ্র খুলতে সাহায্য করবে।

By Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.