Aadhaar Card Franchise Business

বর্তমানে দেশের একটি বড় সমস্যা হল বেকারত্ব। বেকারত্বের হার যে পরিমানে বাড়ছে তাতে সেই পরিমানে কর্মসংস্থান এর ব্যবস্থা করছে না সরকার। বেকারত্বের সংখ্যা বেশি হওয়াতে যে কোন চাকরির জন্য তুমুল প্রতিযোগিতা চলে। অনেকেই ডিগ্রী নিয়ে চিন্তায় আছেন যে জীবনে কি করা যায়।আর তাছাড়া বেশিরভাগ বেকার মানুষের মধ্যে ইচ্ছাশক্তির অভাব থাকে। অনেকেই আছে, যারা পরিশ্রম করতেই চায় না, এক পা এগোবার আগেই দুই পা পিছিয়ে যায়।

Work From Home: বাড়িতে বসে মোবাইল দিয়ে কাজ করে প্রতি মাসে লক্ষাধিক টাকা ইনকাম করতে পারেন, বিস্তারিত জেনে নিন

কারন অনেকেই আছে যারা সরকারি চাকরির আশায় বসে আছে,অন্য কোন কাজ করতে চায় না। ইচ্ছে করলেই যে কোন কাজ করাই যায়।কোন কাজই ছোটো নয়। আর তাছাড়া যে কাজ আপনাকে বেকারত্বের মতো কঠিন রোগ থেকে মুক্তি দিতে পারে, সেই কাজ কখনো ছোট হতে পারে না। যে কাজটা আপনার ভালো লাগে, সেই কাজটাই করুন।সেইদিকে বিশেষ নজর দিন। জীবিকা নির্বাহ করার জন্য কাজ তো করতেই হবে।

Lottery Price Winning Tricks: এবার এই তিনটি পদ্ধতিতে লটারি কাটলেই পুরস্কার জিতবেন

বর্তমান যুগ হল কম্পিউটারের যুগ। সময়ের সাথে সাথে যুগও এগিয়ে চলেছে। আর আপনি যদি আগের যুগের টেকনিক ধরেই বসে থাকেন, তাহলে বর্তমান যুগ আপনাকে গ্রহন করবেই বা কেন? বর্তমানে কম্পিউটার জানলে কম্পিউটারের মাধ্যমে অনলাইনে বিভিন্ন কাজ করে ভাল টাকা উপার্জন করা যায়। করোনা পরিস্থিতি থেকেই অনলাইন কাজের চাহিদা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে।

তাই আপনিও কিছু করতে চাইলে আধার এনরোলমেন্ট সেন্টার (Aadhaar Card Franchise Business ) খুলে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারেন। বর্তমানে অনেকেরই নতুন আধার কার্ড করা এবং মোবাইল নম্বর সংশোধন, ঠিকানা পরিবর্তনের জন্য আধার সেন্টারে যেতে হয়।কিন্তু ব্যাংক বা পোষ্ট অফিসে প্রচুর ভীড় থাকে, আর লাইন দিয়েও সিরিয়াল পাওয়া যায় না। এরফলে সকলকে ভোগান্তি পোহাতে হয়।

Class VIII Scholarship: অষ্টম শ্রেণীতে উত্তীর্ণদের জন্য মাসিক ১০০০ টাকা করে দেওয়া হবে, আবেদন সহ বিস্তারিত জানুন

তাই আধার এনরোলমেন্ট সেন্টারের চাহিদা অনেক। আর আপনি একবার এই ফ্রাঞ্চাইজি নিতে পারলে আর রোজগার নিয়ে ভাবতে হবে না।তবে আধার কার্ড কেন্দ্র বা আধার এনরোলমেন্ট সেন্টার (Aadhaar Card Franchise Busines) করতে গেলে কিছু শর্তাবলী মানতে হবে হয়। কয়েকটি ধাপ মেনে চললে আপনি এই ব্যবসা শুরু করতে পারেন।এই ফ্রাঞ্চাইজি কিভাবে পাবেন আসুন তবে দেখে নেওয়া যাক।

কিভাবে শুরু করবেন?

১) প্রথমেই লাইসেন্স এর জন্য আবেদন করতে হবে। আর এই লাইসেন্স পেতে গেলে পরীক্ষা দিতে হবে। আর যদি আপনি পরীক্ষায় পাস করেন, তাহলে এই লাইসেন্স অর্জন করতে পারেন।

২) এই পরীক্ষা দিতে হলে প্রথমে NSEIT পোর্টাল থেকে আবেদন করতে হবে। সেখানে আপনি নিজের বাড়ীর কাছের পরীক্ষা কেন্দ্র থেকে পরীক্ষায় বসতে পারবেন। পরীক্ষায় পাস করলে আপনি সার্টিফিকেট ও লাইসেন্স পাবেন। আর তার সাথে ইউজার আইডি পাবেন। আর সেই আইডি দিয়ে আধার এনরোল ও সংশোধন করতে পারবেন।

৩) যদি আপনার নিজের বাড়িতেই কোন ঘর ফাঁকা থাকে, আর একটি কম্পিউটার বা ল্যাপটপ থাকে, তাহলে সেই ঘরেই আপনি একটি আধার কার্ড কেন্দ্ৰ গড়ে তুলতে পারেন

এর জন্য কি কি প্রয়োজন?

আধার কেন্দ্রের জন্য প্রয়োজন শুধুমাত্র একটি ঘর কিছু চেয়ার, টেবিল এবং দুটি কম্পিউটার। এর সঙ্গে সঙ্গে সেই ঘরে অবশ্যই চোখের মনি স্ক্যানের জন্য আইরিশ স্ক্যান এবং ওয়েব ক্যাম থাকা প্রয়োজন।

WB Volunteer Recruitment 2022: চাকরিপ্রার্থীদের জন্য সুখবর!দীর্ঘ প্রতীক্ষার পর রাজ্যে আবারো প্রচুর ভলেন্টিয়ার নিয়োগ

এতে কত টাকা লাগবে?

প্রাথমিকভাবে খুব অল্প বিনিয়োগের মাধ্যমেই এই আধার কার্ড কেন্দ্র গড়ে তোলা যায়।পরীক্ষায় পাস করে লাইসেন্স পেলে লাইসেন্স এর জন্য কোনও টাকা লাগবে না। শুধুমাত্র কম্পিউটার, বায়োমেট্রিক মেসিন, প্রিন্টার কেনার জন্য আপনার কম বেশী করে ৫০ হাজার টাকা লাগবে। আর আপনার দোকান সাজাতে যা টাকা লাগবে। তবে প্রাথমিক ভাবে একটি চেয়ার টেবিল দিয়ে এই কাজ শুরু করতে পারেন।

এই ফ্রাঞ্চাইজিতে আয় কেমন?

হিসেব অনুযায়ী এই আধার কার্ড কেন্দ্রের মাধ্যমে আপনি প্রতি মাসে প্রায় ৩০ থেকে ৪০ হাজার টাকা উপার্জন করতে পারেন। তবে আপনার কাজ অনুযায়ী এর কম বেশী হতে পারে। আর এই কেন্দ্র খুললে আপনি ফটো প্রিন্ট, জেরক্স, প্রিন্ট আউট প্রভৃতি কাজ করে অতিরিক্ত আয় ও করতে পারেন।

আপনিও যদি নতুন কিছু ব্যবসা করার পরিকল্পনা করে থাকেন,তাহলে এই আধার এনরোলমেন্ট সেন্টার খুলতে পারেন।আধার এনরোলমেন্ট সেন্টারের ফ্রাঞ্চাইজি নিতে পারলে আপনার আর রোজগার নিয়ে ভাবতে হবে না।

By Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.