ssc recruitment 2022

SSC recruitment 2022: কিছুদিন আগেই দেশের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি 10 লক্ষ কর্মী নিয়োগের কথা ঘোষণা করেছিলেন। যার পরিপ্রেক্ষিতে ‘অগ্নিপথ’ নামে নতুন এক প্রকল্পের ঘোষণা করা হয়েছিল।যেখানে প্রতি বছর বছর কর্মী নিয়োগের কথা বলা হয়েছে।বিভিন্ন যোগ্যতায় এখানে চাকরি প্রার্থীরা আবেদন করতে পারবেন।অগ্নিপথ প্রকল্পে চাকরি প্রার্থীরা মাধ্যমিক পাশ যোগ্যতায় আবেদন করার সুযোগ পাবেন।

কেন্দ্রের তরফে অগ্নিপথ প্রকল্পের ঘোষণা করা হয়। প্রতিরক্ষামন্ত্রক এই প্রকল্পের কথা ঘোষণা করে। মেধা ভিত্তিক এই নিয়োগ প্রকল্পের উদ্দেশ্যই হল সেনাকর্মী, বায়ুসেনা কর্মী ও নৌসেনা কর্মী হিসাবে নিয়োগ করা। এই প্রকল্পের তরুণরা ‘অগ্নিবীর’ হিসাবে সশস্ত্র বাহিনীতে যোগ দেওয়ার সুযোগও পাবেন। প্রশিক্ষণ পর্ব সহ চার বছরের মেয়াদে এই প্রকল্প।

তবে কেন্দ্রীয় সরকার থেকে জানানো হয়েছে, অগ্নিবীরদের চার বছরের কাজের মেয়াদ শেষ হওয়ার পর তাঁদের জন্য অসম রাইফেলস ও কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী (CAPF)-এ ১০ শতাংশ আসন সংরক্ষিত থাকবে। এক্ষেত্রে অসম রাইফেলও এবং সিএপিএফ-এ নিয়োগের ক্ষেত্রে অগ্নিবীরদের বয়সে তিন বছরের ছাড়ও দেওয়া হবে।

কিন্তু দেশবাসীর একাংশ এই নিয়ে কিছুটা অসন্তুষ্ট।এই অগ্নিপথ প্রকল্পের কারনে বিক্ষিপ্তভাবে বেশ কিছু রাজ্যে প্রতিবাদ চলছে। ভারতের সশস্ত্র বাহিনীর নতুন নিয়োগ ব্যবস্থা ‘অগ্নিপথ’ পরিকল্পনার বিরোধিতা করে তরুণ যুবকরা গত কয়েক দিন ধরে বিক্ষোভ করছেন। বিক্ষোভ ছড়িয়ে পড়েছে কয়েকটি রাজ্যে।একাধিক জায়গায় ট্রেনে আগুন। অশান্তির আগুনে জ্বলছে উত্তরপ্রদেশ, পাঞ্জাব, বিহার।রেলের সম্পত্তি নষ্টের পাশাপাশি যেভাবে পরিষেবা ব্যাহত হয়েছে, অনেক ট্রেন বাতিল করতে হয়েছে, সেই ক্ষতির পরিমাণও অনেক।

তবে এসবের মধ্যে সুখবর হল SSC মাধ্যমে 42000 শূন্যপদে কর্মী নিয়োগের (SSC recruitment 2022) ঘোষণা করা হল।আন্দোলন ও বিক্ষোভের পরিস্থিতিতে সরকারের এই নতুন নিয়োগের ঘোষণা কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলবে বলে মনে করা হচ্ছে।দীর্ঘদিন ধরেই কর্মসংস্থান নিয়ে অভিযোগ উঠছিল। বহু পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন অনেকেই।

দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে SSC মাধ্যমে 42000 শূন্যপদে কর্মী নিয়োগের(SSC recruitment 2022) ঘোষণা করা হল। দীর্ঘদিন ধরে এ রাজ্যের জল্পনা চলছিল এই কর্মী নিয়োগ নিয়ে অবশেষে এই কর্মী নিয়োগের ঘোষণা করা হল। জানানো হয়েছে এ বছরের ডিসেম্বর মাসের মধ্যেই নিয়োগ প্রক্রিয়া পুরোপুরি ভাবে সম্পন্ন করে দেওয়া হবে। এরইমধ্যে জানানো হয়েছে আগামী কিছুদিনের মধ্যেই 15 হাজার 247 জন কর্মী নিয়োগ পত্র জারি করে দেওয়া হবে।

গত রবিবার প্রেস ইনফরমেশন বিউরো অফিশিয়াল টুইটার হ্যান্ডেলে এই 42 হাজার নিয়োগের বিশাল বড় একটি ঘোষণা করা হয়। এখানে বলা হয়েছে 2022 সালের ডিসেম্বর মাসের মধ্যেই 42000 নিয়োগপত্র সম্পূর্ণ করে দেওয়া হবে (SSC recruitment 2022)। এছাড়াও SSC দপ্তর থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে আসন্ন পরীক্ষার মাধ্যমে 67 হাজার 768 জনকে অতি দ্রুততার সঙ্গে নিয়োগ করা হবে।

এর সঙ্গে আরও ঘোষণা করা হয়েছে 15647 জনের নিয়োগ এর নিয়োগপত্র জারি করা হবে খুব তাড়াতাড়ি। আগামী কয়েক মাসের মধ্যেই এসএসসির তরফে সরকারের বিভিন্ন দপ্তরে কর্মী নিয়োগ করা হবে বলে জানানো হয়েছে।এতে অনেকটাই আশার আলো দেখছেন পরীক্ষার্থীরা।

Leave a Reply

Your email address will not be published.