WB Teacher recruitment

WB Teacher recruitment: প্রাথমিকের শিক্ষক নিয়োগ নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে। এ নিয়ে মামলাও দায়ের করা হয়েছে কলকাতা হাইকোর্টে।২০১৪ সালের টেট দুর্নীতি নিয়ে রীতিমতো অস্বস্তিতে পড়েছে রাজ্য সরকার।দ্বিতীয় তালিকায় দুর্নীতির মাধ্যমে নিয়োগ হয়েছে বলে অভিযোগ।দুর্নীতি মামলায় সম্প্রতি সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট।

এদিকে তদন্ত নেমে সিবিআই ২০১৪ সালের টেট পাশ (২০১৪ TET Pass) করা শিক্ষকদের একাধিক নথি চেয়েছে। আর সেই মতো ইতিমধ্যে বিজ্ঞপ্তি জারি করেছে ২০১৪ সালের চাকরি প্রার্থীদের নথি চেয়ে পাঠিয়েছে পর্ষদ৷টেট ২০১৪ নিয়োগে ২০১৭ থেকে ২০১৯ এর সেপ্টেম্বর পর্যন্ত যারা চাকরি পেয়েছে তদন্তের জন্য তাঁদের নথি লাগবে বলে বিজ্ঞপ্তি জারি হয়েছে। জেলার সমস্ত DPSC কে এই মর্মে নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ(WB Teacher recruitment)।

২০১৪ সালের নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ (WB Teacher recruitment) করেছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। পরের বছর ১১ অক্টোবর টেট হয়েছিল। ২০১৬ সালের সেপ্টেম্বরে প্রথম মেধাতালিকা প্রকাশ করা হয়েছিল। ২০১৭ সালের ডিসেম্বরে প্রকাশিত হয়েছিল দ্বিতীয় মেধাতালিকা।তারইমধ্যে ২৬৯ জনকে চাকরি থেকে বরখাস্ত করেছে হাইকোর্ট।

চলতি মাসের শুরুতে পর্ষদের আইনজীবী জানান, ২০১৪ সালের প্রাথমিক টেটের ২৬৯ জনকে অতিরিক্ত এক নম্বর দিয়ে পাশ করানো হয়েছিল। সেই নম্বরের ভিত্তিতে তাঁরা চাকরি পেয়েছিলেন। তারপরই তাঁদের বরখাস্ত করার নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সেইসঙ্গে বিস্তারিত রিপোর্ট পেশের নির্দেশ দেন।

তবে এই পরিস্থিতিতেও চাকরিপ্রার্থীদের জন্যে সুখবর রয়েছে। কারন খুব শীঘ্রই শিক্ষক নিয়োগ (WB Teacher recruitment) করতে চলেছে রাজ্য সরকার।তবে শিক্ষক নিয়োগ হবে পার্ট টাইম, অতিথি হিসেবে এবং চুক্তির ভিত্তিতে। প্রায় ১০ হাজার শিক্ষক নিয়োগ করা হবে রাজ্যে। সূত্রের খবর ইতিমধ্যেই এই সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ বৈঠক হয়ে গিয়েছে। কিন্তু আচমকাই কেন চুক্তি ভিত্তিক শিক্ষক নিয়োগের পথে হাঁটতে চলেছে রাজ্য?

১৬ই জুন থেকে গরমের ছুটি বেড়েছে আরও ১১ দিনের জন্যে। আগামী ২৭ জুন থেকে স্কুল খুলবে।আর স্কুল খোলার পরেই শুরু হবে একাদশ শ্রেণীতে ভর্তির প্রক্রিয়া। এমনিতেই শিক্ষকের শূন্যপদ (WB Teacher recruitment) অনেক তারপর উৎসশ্রী প্রকল্পে ট্রান্সফারের জন্যে অনেক বিদ্যালয় শিক্ষকের অভাবে ধুঁকছে।পরিস্থিতি যখন এমন জটিল তখন শিক্ষক নিয়োগ ঝুলছে আইনের গেরোয়। সেই কারনেই রাজ্য চুক্তি ভিত্তিক শিক্ষক নিয়োগের পথে হাঁটতে চাইছে।

খুব দ্রুততার সাথে রাজ্য জুড়ে মোট ১০ হাজার শিক্ষক নিয়োগ করা হবে। তবে এই চুক্তি বেশিদিনের জন্যে হবে না। প্রাথমিকভাবে ১ বছরের চুক্তিতে এই শিক্ষকদের নিয়োগ (WB Teacher recruitment) করা হবে বলে জানা গিয়েছে। পরে তাদের পার্ফর্মেন্সের ভিত্তিতে শিক্ষকদের চুক্তির মেয়াদ বাড়াবে সরকার। সরকারের তরফে এখন পর্যন্ত কোন নির্দেশিকা জারি করা হয়নি।তবে সূত্রের খবর জুলাই মাসেই রাজ্য সরকার এই নিয়োগের উদ্যোগ নেবে।

Leave a Reply

Your email address will not be published.